Wellcome to National Portal
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ মে ২০১৫

শান্তি চুক্তির পূর্ণবাস্তবায়নে সরকার আন্তরিক'১৫


প্রকাশন তারিখ : 2015-04-14

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী জনাব বীর বাহাদুর উশৈসিং,এমপি বলেছেন, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির পূর্ণবাস্তবায়নের অংশ হিসেবে  খুব শীঘ্রই পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিস্পত্তি কমিশন আইন-২০০১ এর সংশোধনীর জন্য জাতীয় সংসদে উত্থাপন করা হবে-যা ইতোমধ্যে মন্ত্রীসভা কর্তৃক অনুমোদিত হয়েছে। তাছাড়া এ কমিশনকে অধিকতর কার্যকরী করার জন্য অবসরপ্রাপ্ত একজন মাননীয় বিচারপতিকে চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়েছে এবং তিনি পুরোদমে কাজও শুরু করছেন। প্রতিমন্ত্রী মহোদয় বলেন, শান্তি চুক্তির শর্ত মোতাবেক এ পর্যন্ত অধিকাংশই সরকারী বিভাগ/বিষয় ইতোমধ্যে তিন পার্বত্য জেলা পরিষদের নিকট হস্তান্তরিত হয়েছে। অবশিষ্ট বিভাগসমুহ অচিরেই হস্তান্তর করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মাননীয় পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি গত ২৭ ও ২৮ ফেব্রুয়ারি দুইদিনে জেলার নাইক্ষ্যংছড়ি সদর উপজেলার সোনাইছড়ি এবং ঘুমধুম ইউনিয়নে ৩৮টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসব প্রকল্পের বেশির ভাগই ২০০১৩-১৪ অর্থ-বছরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ, স্থানীয় সরকার প্রকেীশল অধিদপ্তর (এলজিইডি),পার্বত্য চট্টগ্রাম বিদ্যুতায়ন প্রকল্প, শিক্ষা প্রকৌশল বিভাগ এবং উপজেলা প্রকৌশল বিভাগ কর্তৃক গৃহিত উন্নয়ন প্রকল্প।

এ সময় প্রতিমন্ত্রী মহোদয় আরো বলেন, পার্বত্য চট্টগ্রামকে শান্তি ও উন্নয়নের মুলস্রোতধারায় সম্পৃক্ত করার জন্য আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করণে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। তাছাড়া একটি সফল ডিজিটাল বাংলাদেশ গঠনে পার্বত্য চট্টগ্রামের সৃষ্টিশীল শিক্ষার্থীরা অবশ্যই গর্বিত অংশীদার হিসেবে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জনাব বীর বাহাদুর উশৈসিং বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে অবস্থিত বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার অন্তর্গত ধুমধুম, দোছড়ি ও বাইশারীর মতো অত্যন্ত দূর্গম এলাকার অধিবাসীরা আধুনিক প্রযুক্তির সেবা পাচ্ছে জেনে  সন্তোষ প্রকাশ করে বলেন, অতীতের মতো আগামীতেও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে পার্বত্য চট্টগ্রামে আধুনিক তথ্য-প্রযুক্তি নির্ভর শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, যোগাযোগসহ অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

                                    

এলাকাসমুহ সফরকালে প্রতিমন্ত্রী মহোদয় স্থানীয় গরিব ও অসহায় মানুষের মাঝে বিভিন্ন প্রকার ত্রাণসামগ্রী যেমন- চাল, শীতবস্ত্র, শুকনো খাবার এবং শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন প্রকার শিক্ষা উপকরণ বিতরণ করেন।     

এ সময় প্রতিমন্ত্রী মহোদয়ের সাথে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান জনাব ক্য শৈ হ্লা এবং সদস্য কাজী মজিবুর রহমান, উপজেলা চেয়ারম্যান তোফায়েল আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.শাফায়েত হোসেন, পার্বত্য চট্টগ্রাম  উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.আবদুল আজিজ, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী ক্য হ্লা খয় ও মো. এজাজ মোর্শেদ চৌধুরী, লামা সার্কেলের সহকারী পুলিশ সুপার এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।