Wellcome to National Portal
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st জুন ২০১৬

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পার্বত্য প্রতিমন্ত্রীর শ্রদ্ধার্ঘ্য অর্পণ


প্রকাশন তারিখ : 2016-05-09

 

ঢাকা, ০৯ মে ২০১৬

          ঢাকায় পার্বত্য চট্রগ্রাম কমপ্লেক্স এর ভিত্তিফলক উন্মোচন উপলক্ষে আজ ৩২, ধানমন্ডি, ঢাকায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পার্বত্য চট্রগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। অন্যান্যের মধ্যে এ সময় উপিস্থিত ছিলেন ভারত প্রত্যাগত উদ্বাস্তু ও শরণার্থী বিষয়ক টাস্কফোর্স এর চেয়ারম্যান যতীন্দ্রলাল ত্রিপুরা, পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান ও মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানবৃন্দ যথাক্রমে ক্যা শৈ হ্লা, বৃষকেতু চাকমা ও কংজুরী চৌধুরী মারমা। এ সময় মন্ত্রণালয় ও বিভিন্ন প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তাগণ  উপস্থিত ছিলেন।   

বীর বাহাদুর উশৈসিং বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পার্বত্য চট্রগ্রামকে একটি বিশেষ অঞ্চল হিসেবে আখ্যা দিয়ে অগ্রাধিকারমূলক উন্নয়ন পরিকল্পনা গ্রহন এবং এর বাস্তবায়ন প্রক্রিয়া শুরু করেছিলেন।  কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগষ্ট এর পর এ উন্নয়ন প্রক্রিয়া বাধাগ্রস্ত  হলেও তার উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই ১৯৯৭ সালের ২ ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য চট্রগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরিত হয় এবং উন্নয়নের মূলস্রোত ধারায় পার্বত্য চট্রগ্রাম পুনরায় সম্পৃক্ত হয়।

         

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৩, বেইলী রোডে ১.৯৪ একর জমির উপর প্রায় ১০৬ কোটি টাকা ব্যয়ে পার্বত্য ঐতিহ্যমন্ডিত একটি নান্দনিক কমপ্লেক্স এর ভিত্তিফলক উন্মোচন করেছেন যা পার্বত্যবাসীর প্রতি প্রধানমন্ত্রীর গভীর আন্তরিকতা ও ভালবাসার বহি:প্রকাশ।