Wellcome to National Portal
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জুন ২০১৬

৮ মে ঢাকায় পার্বত্য চট্রগ্রাম কমপ্লেক্স এর ভিত্তিফলক উন্মোচন হবে


প্রকাশন তারিখ : 2016-05-04

 

ঢাকা, ০৪ মে ২০১৬

আগামী ৮ মে ২০১৬ তারিখে ৩৩, বেইলী রোড, ঢাকায় প্রায় ১০৬ কোটি টাকা ব্যয়ে পার্বত্য ঐতিহ্যমন্ডিত “পার্বত্য চট্রগ্রাম কমপ্লেক্স” নামে একটি নান্দনিক ভবনের ভিত্তিফলক উন্মোচন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে পার্বত্য চট্রগ্রাম কমপ্লেক্স এর ভিত্তিফলক উন্মোচন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের উপনেতা ও শান্তিচুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক সৈয়দা সাজেদা চৌধুরী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পার্বত্য চট্রগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা এবং পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এবং স্বাগত বক্তব্য রাখবেন মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।

“পার্বত্য চট্রগ্রাম কমপ্লেক্স” শীর্ষক প্রকল্পটি সরকারের মধ্য মেয়াদী বাজেটের অন্তর্ভূক্ত যা ২০১৬ সালের ০৯ ফেব্রুয়ারী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক-এ অনুমোদিত হয়। এখানে একটি মাল্টিপারপাস হল, ডরমেটরি, প্রশাসনিক ভবন, মিউজিয়াম, লাইব্রেরি ইত্যাদি ছাড়াও পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রী ও পার্বত্য চট্রগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যানের বাসভবন নির্মাণ করা হবে। ২০১৮ সালের জুন মাসের মধ্যে কমপ্লেক্সের নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, পার্বত্য চট্রগ্রামের মানুষের সাথে সমতলের মানুষের পারস্পরিক সাংস্কৃতিক আদান-প্রদান, সহযোগিতা ও সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন তৈরিতে কমপ্লেক্সটি অগ্রনী ভূমিকা পালন করবে। তাছাড়া স্থাপনাটি পার্বত্য অঞ্চলের বিভিন্ন নৃগোষ্ঠীর  সাংস্কৃতিক ঐতিহ্য, সামাজিক রীতি-নীতি, ভাষা, ধর্ম এবং আচরণগত স্বাতন্ত্রতা সম্পর্কে বাংলাদেশের বেশীরভাগ মানুষকে পরিচিত করে  তুলবে। কমপ্লেক্সটি পর্যটকদের জন্য পার্বত্য চট্রগ্রামের ইতিহাস-ঐতিহ্য ও কৃষ্টি-সংস্কৃতির সমন্বয়ে একটি দৃষ্টিনন্দন শৈল্পিক স্থাপনা হিসেবেও বিবেচিত হবে।